Faridpur Awami League Internal Politics

Photo courtesy of Prothom Alo.

Updated II:

What do I mean by “other mischief?” This. Although, this is just the beginning.

From Syed Abul Maqsud (who at this point may as well just take to visiting Mirpur Zoo and tossing pearls in random cages):

তিন তুড়িতে সংবিধান সংশোধন গণতান্ত্রিক রীতিনীতির বিরোধী। সংবিধানের মূল জায়গায় হাত দেওয়া অপরাধ। যে অপরাধ করেছেন আমাদের দুই সামরিক শাসক—জিয়াউর রহমান ও এরশাদ। জিয়া বিসমিল্লাহ যোগ করার পর এবং এরশাদ রাষ্ট্রধর্ম করার পর থেকে একজন নাগরিক হিসেবে আমি অব্যাহতভাবে তার বিরোধিতা করেছি। আমরা চাইতাম অসাম্প্রদায়িক আওয়ামী লীগ ক্ষমতায় এসে আমাদের সংবিধানের মূল অসাম্প্রদায়িক চরিত্রটি পুনরুদ্ধার করুক। শেখ হাসিনার পক্ষেই সেটা করা স্বাভাবিক। তবে তিনি যে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করতে পারবেন না, তাও জানি। কাজটি শেখ হাসিনা করতে পারতেন সব দলকে আস্থায় এনে। রাষ্ট্রপতি পদ্ধতি থেকে সংসদীয় পদ্ধতিতে ফিরে আসা সম্ভব হয়েছে তাঁর উদ্যোগেই। সেটা তিনি পেরেছিলেন বেগম জিয়াকে আস্থায় এনে। সেদিনের সংসদের দৃশ্যটি আমার মনে আছে। সেদিন খুব আনন্দ পেয়েছিলাম।

এবার তা নয়। সংবিধান সংশোধন করতে যাচ্ছেন তিনি একা, তাঁর কয়েকজন নতুন মোসাহেবকে নিয়ে। যে ১৫ সদস্যের বিশেষ কমিটি গঠিত হয়েছে, তাকে একদলীয় বললে কম বলা হয়। এই কমিটি যা করবে, তা তিনি সামরিক শাসকদের মতো এক্সিকিউটিভ অর্ডার বা প্রশাসনিক ক্ষমতাবলেই করতে পারতেন। এক-তৃতীয়াংশের বেশি ভোট পেয়েছে যে দল সেই বিএনপির কাছে মাত্র একটি নাম না চাইলেই পারতেন। বাংলাদেশের নিয়তিই হয় ক্ষমতাসীন দলের গণতান্ত্রিক শাসন অথবা সামরিক শাসন। সর্বদলীয় গণতান্ত্রিক শাসন এ দেশে নিষিদ্ধ।

Updated I:

Mahfuz Anam: “The committee, as it has been formed, leaves a few questions to be answered. A more judicious selection of members would have served the country better. Besides, we believe that the chairperson of the committee ought to have been an individual fully cognizant of legal realities and armed with constitutional expertise.”

————————————————————————————————–

Chairman: Deputy Leader of the House Syeda Sajeda Chowdhury
Co-Chairman: Chief of the parliamentary Standing Committee on Law, Justice and Parliamentary affairs Suranjit Sengupta

Members:

Amir Hossain Amu
Abdur Razzaq
Tofail Ahmed
Sheikh Fazlul Karim Selim
Rahmat Ali
Syed Ashraful Islam
Fazle Rabbi Mia
Rashed Khan Menon
Abdul Matin Khasru
Hasanul Haq Inu
Anisul Islam Mahmud
Hasan Mahmud
Shirin Sharmin Chowdhury

Analysis of committee:

People Sheikh Hasina included so that they are kept busy and away from other mischief: 5
People Sheikh Hasina trusts: 4
Lawyers: 5
Lawyers (out of the five above) who are any good: 2
Constitutional Law experts: 1
Ministers: 1
Members with minister rank: 1
Ministers of state: 2
PM’s Family members: 2
Grand Alliance members who should have been included, but were not: Mohiuddin Khan Alamgir (by-election ahead), G. M. Quader (too independent), Nurul Islam Nahid (in the PM’s bad books after the MPO controversy), Saber Hossain Chowdhury (ghost of 1/11 haunts former Political Secretary to Sheikh Hasina)